Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
সর্বশেষ সংবাদ

Price High : তেলের জ্বালা আরো বাড়বে ওষুধে

তেলের পর বাড়তে চলেছে নিত্য প্রয়োজনীয় প্রায় সাড়ে আটশোটি ওষুধের দাম

তেলে আগুন লাগার পর সে আগুনের আঁচে জ্বলবে এবার ওষুধও। এর আগে টানা ১৩৭দিন অপরিবর্তিত ছিল তেলের দাম, এমনকি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ লাগার পর বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বাড়লেও তার প্রভাব পরে নি দেশের বাজারে। কিন্তু উত্তরপ্রদেশ সহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন মিটে যাওয়ার পরই দেশে তরতরিয়ে বেড়ে চলেছে তেলের দাম। গত মঙ্গলবার থেকে রবিবার পর্যন্ত মাত্র ছয় দিনে তেলের দাম বেড়েছে পাঁচবার। গতকাল কলকাতায় ইন্ডিয়ান অয়েল’র পাম্পে পেট্রোলের দাম ৫২পয়সা বৃদ্ধি পেয়ে হয়েছে ১০৮.৫৩টাকা এবং ডিজেলের দাম ৫৬পয়সা বৃদ্ধি পেয়ে হয়েছে ৯৩.৫৭ টাকা। পেট্রল ডিজেলের দামের সাথে সাথে রান্নার গ্যাসের দাম ৫০টাকা বৃদ্ধি পেয়ে সিলিন্ডার প্রতি দাম হয়েছিল ৯৭৬টাকা, আর শুধু গ্যাসের দামই নয় বৃদ্ধি পেয়েছে ভোজ্যতেল ও খাদ্যপণ্যের দামও। এমন পরিস্থিতে দাঁড়িয়ে সাধারণ মানুষের চিন্তা আরো কিছুটা বাড়িয়ে দিয়ে আগামী ১লা এপ্রিল থেকেই এবার বাড়তে চলেছে প্রায় সাড়ে আটশোটি নিত্যপ্রয়োজনীয় ওষুধের দামও, ছাড় পাবে না করোনা চিকিৎসায় ব্যবহৃত গুরুত্বপূর্ণ ওষুধ গুলিও । ২০২১ সালের অর্থবর্ষ অনুযায়ী ওষুধের দাম বাড়তে চলেছে ১০.৭% এমনটাই জানানো হয়েছে এক বিশেষ বিবৃতিতে। ন্যাশানাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি অফ ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে হোলসেল প্রাইস ইনডেক্স পরিবর্তন করা হয়েছে যার ফলে দাম বাড়তে চলেছে অ্যান্টিবায়োটিক,চর্মরোগ, রক্তাল্পতা, উচ্চরক্তচাপ, হৃদরোগ, সাধারণ সংক্রমণ এমনকি জ্বরের ওষুধের মতো নিত্যপ্রয়োজনীয় ওষুধের দাম।


ওষুধের দাম বৃদ্ধি প্রসঙ্গে এক ওষুধ নির্মাণকারী সংস্থার এক কর্তা জানান, পাইকারি মূল্যবৃদ্ধির সাথে ওষুধের দাম বৃদ্ধি পারস্পরিক ভাবে জড়িত। কারন ভারতে তৈরি ওষুধের কাঁচা মালের অধিকাংশই আসে চীন থেকে, সেখানে করোনা অতিমারীর কারনে এবং দুই দেশের সীমান্ত সংক্রান্ত জটিলতার কারনে তা গভীর প্রভাব ফেলছে কাঁচামাল আমদানিতে। ওই কর্তা আরো জানান যে, অত্যাবশ্যকীয় ওষুধের দাম ২০%বৃদ্বির জন্য কেন্দ্রের কাছে আবেদন জানানো হয়েছিল তবে তা ১০% বাড়ানো হলেও কিছুটা সুরাহা হবে। কিন্তু ওষুধ বিক্রেতাদের সুরাহা করতে গিয়ে সাধারণ মানুষের কি হবে ? করোনা কালে লকডাউনের কারনে এমনিই মানুষ অর্থনৈতিক দিক থেকে দুর্বল হয়ে পড়েছে সেখানে মূল্যবৃদ্ধির কারনে একদিকে লেগেছে হেঁসেলে আগুন, বাড়তে চলেছে পরিবহনের খরচ তেমনি অন্যদিকে এবার ওষুধের দাম বাড়ায় বিপদ বাড়তে চলেছে সাধারণ মানুষের। বেঙ্গল কেমিস্ট এন্ড ড্রাগিস্ট এসোসিয়েশনের সভাপতি শঙ্খ রায়চৌধুরী বলেন, এমনিতেই জিএসটির কারনে ওষুধের দাম বেড়েছে সেখানে ওষুধ কোম্পানি গুলোও বাড়ায় ওষুধের দাম ,এরপর যদি সরকারের তরফেও ওষুধের দাম বাড়িয়ে দেওয়া হয় তাহলে সমস্যা তৈরী হওয়া স্বাভাবিক।

সম্পর্কিত ঘটনা

image
IPL Match Today: আইপিলের জন্য আজ এবং কাল গভীর রাত পর্যন্ত চলবে মেট্রো এবং লোকাল ট্রেন
3c5341a0-josh-inglis-91
ILP : তিলোত্তমা জুড়ে শুরু হওয়া বৃষ্টির মধ্যেও আইপিএল পারদ চড়ছে ভক্তদের মধ্যে
WhatsApp Image 2022-05-23 at 2.04
Narendra Modi : সম্মেলনে যোগ দিতে ২ দিনের জাপান সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
types-of-rainfall
Weather Update: আজ শহর কলকাতায় আছড়ে পড়তে পারে ৫০ কিমি বেগে ঝড়, আগামী ৪দিন চলবে বৃষ্টিও
334515-result
Madhyamik Examination Result 2022: মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য সুখবর ,আগামী মাসের প্রথম সপ্তাহেই প্রকাশ হতে পারে মাধ্যমিকের ফল
kolkata-fb1
Weather Update : ২৭ শে মে দক্ষিণ ভারতের রাজ্য গুলিতে বর্ষার প্রবেশ,বাংলায় কবে ?
1447671_CON_bjp-mp-16530075703x2
Arjun Singh: পাটের সর্বোচ্চ মূল্য নিয়ে সিদ্ধান্ত প্রত্যাহার জুট বোর্ডের, "অর্জুন-বিদ্রোহ" থামাতেই কি এই সিদ্ধান্ত ?
376035-capture
Partha Chatterjee: ফ্ল্যাট রয়েছে আদরের পোষ্যের জন্য!! ,পার্থর সম্পত্তি নিয়ে কটাক্ষ বিচারপতির
paresh-Adhikari-and-Ankita-adhikari
Ankita Adhikary: চাকরি গেলো 'শিক্ষিকা' অঙ্কিতার , মন্ত্রীকন্যাকে দেওয়া হলো বেতনের টাকা ফেরতের নির্দেশ
5-day-lawyers-cease-work_21c61ff4-ad21-11e8-8465-1eef8cfbb700
DA : তিন মাসের মধ্যেই মেটাতে হবে বকেয়া , ডিএ মামলায় মুখ পুড়লো রাজ্যের

ট্যাগ

ট্যাগ