যাত্রী সুরক্ষা এবং সার্বিক উন্নতির কথা মাথায় রেখে অ্যাপ-ক্যাবের ওপর একগুচ্ছ নির্দেশিকা চাপালো কেন্দ্র।

বেশ কিছুদিন ধরেই দাবি উঠেছিল অ্যাপ-ক্যাব সংস্থাগুলিকে নিয়ন্ত্রণের দাবি উঠলেও কোনো আইনি ব্যবস্থা করবে নেওয়া হয়নি। এবার জাতীয় নিরাপত্তা এবং চালকদের উন্নতির লক্ষ্যে বেশ কয়েকটি নির্দেশিকা জারি করল সড়ক পরিবহন মন্ত্রক।
নির্দেশিকায় সব সংস্থার ক্ষেত্রে গাড়ির ন্যূনতম ভাড়া বা বেসফেয়ার কি হিসেবে স্থির করা হবে, তার প্রাথমিক সংজ্ঞা নির্দিষ্ট করে বলা হয়েছে। তাছাড়াও যখন বাড়তি চাহিদা থাকবে তখন ন্যূনতম ভাড়ার সর্বাধিক ১.৫ গুণ পর্যন্ত ‘সার্জ প্রাইস’ নিতে পারবে সংশ্লিষ্ট সংস্থাগুলি। চাহিদা কম হলে ভাড়ার ৫০% কম নেওয়া যাবে।
চালকদের উন্নতির কথা মাথায় রাখা হয়েছে, শিক্ষায় বলা হয়েছে প্রতি সফরের যে ভাড়া হবে তার কমপক্ষে ৮০% দিতেই হবে গাড়িচালককে। আর বাকিটা পাবে সংশ্লিষ্ট এগ্রিগেটর সংস্থা।
সংস্থাগুলিকে রাজ্যের থেকে লাইসেন্স নিতে হবে। লাইসেন্স দেওয়া হবে ৫ বছরের জন্য। পাঁচ বছর হয়ে গেল আবার নবীকরণ করাতে হবে। তবে নিয়ন্ত্রক যদি মনে করে তাহলে সংস্থার কাজ খতিয়ে দেখে লাইসেন্স বাতিল করতে পারবে।
যানজট ও দূষণ কমানো, অনুকূল ব্যবসার পরিবেশ তৈরি, যাত্রীদের নিরাপত্তা এবং উল্লেখযোগ্য ভাবে চালকদের উন্নতির জন্যোই এহেন নির্দেশিকা জারি করল কেন্দ্র।

Covid

Co