শেষ পর্যন্ত মাধ্যমিকের প্রশ্ন কাঠামো এবং নম্বর বিভাজন প্রকাশ করলো পর্ষদ।

করোনার কারণে রাজ্যজুড়ে লকডাউন চলেছে বেশ কিছু মাস। লকডাউন থেকে বর্তমান আনলক পর্বে রাজ্যবাসী প্রবেশ করলেও এখনো পর্যন্ত খোলা হয়নি রাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠান গুলি। আর শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জী স্পষ্টতই জানিয়ে দিয়েছে চলতি বছরে স্কুল খোলার কোনো সম্ভাবনাই নেই। আর এই পরিস্থিতিতে সবচেয়ে খারাপ অবস্থায় দাঁড়িয়ে রয়েছে ২০২১ সালের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক এর পরীক্ষার্থীরা।২০২১ সালের প্রথমেও যদি স্কুল খোলে তাহলেও মাধ্যমিক পরীক্ষার্থীরা ক্লাস করার সুযোগ পাবেন।
পাশাপাশি সম্প্রতি শিক্ষা দফতর একটি নির্দেশিকা জারি করে মাধ্যমিক পড়ুয়াদের পাঠক্রম কমিয়েছে। কিন্তু পরীক্ষার্থীদের অভিযোগ ছিল নম্বর বিভাজন বা প্রশ্নপত্রের প্যাটার্ন সম্পর্কে কিছুই জানানো হয়নি আর যার ফলে পরীক্ষার্থীরা বুঝে উঠছে পারছেন না কিভাবে কিসের প্রস্তুতি নেবেন! বেশকিছু দিন ধরে ছাত্র ছাত্রীদের পাশে থেকে প্রশ্নের প্যাটার্ন এবং নম্বর বিভাজন প্রকাশের দাবি জানাচ্ছিল বিভিন্ন শিক্ষক সংগঠনগুলি।
এদিন বিষয়ভিত্তিক নম্বর বিভাজনের একটি নির্দেশিকা প্রকাশ করলো মধ্যশিক্ষা পর্ষদ।জানিয়ে দেওয়া হয়েছে, পূর্ণমান থাকবে ৯০, সেইক্ষেত্রে কোনো পরিবর্তন আনতে চায়না পর্ষদ।আর সেই কথা মাথায় রেখেই তৈরী করা হয়েছে প্রশ্ন কাঠামো।
তবে এরপরেও পড়ুয়ারা জানাচ্ছেন,যদি মডেল প্রশ্ন পত্র বের করা যেত তাহলে তাদের প্রশ্নের প্যাটার্ন বুঝতে সুবিধা হত। তবে এই বিষয়ে পর্ষদ তরফে এখনো পর্যন্ত কিছু জানানো হয়নি।

Covid

Co