যান চলাচলের জন্য মাঝেরহাট সেতু খুলে দেওয়া হতে পারে আগামী সপ্তাহেই।

দু’বছর আগে ২০১৮ সালে শহর কলকাতার বুকে নেমে এসেছিলো অভিশপ্ত দিন। ভেঙে পড়েছিল মাঝেরহাট সেতু একাংশ। সেই সময়েই রাজ্য সরকার জানিয়েছিল পরবর্তী দুই বছরের মধ্যে পুনরায় সেতু নির্মাণ করা হবে। কিন্তু করণা পরিস্থিতিতে লক্ষ্যমাত্রা স্থির করলেও, সঠিক সময়ের মধ্যে নির্মাণ কাজ শেষ হয়নি।
সম্প্রতি শেষ হয়েছে মাঝেরহাট সেতুর কাজ। এতদিন ধরে চলছিল মাঝেরহাট সেতুর ভার বহনের ক্ষমতা পরীক্ষা। ক্ষমতা পরীক্ষা হয়ে যাওয়ার পর গত মঙ্গলবার পূর্ব রেলের আঞ্চলিক সেফটি কমিশনারের কাছে পূর্ত দপ্তর পাঠিয়ে দিয়েছে ভার বহনের ক্ষমতা পরীক্ষার রিপোর্ট। সে রিপোর্ট যাচাই করা হয়ে গিয়েছে। এতদিন রাজ্য সরকার অপেক্ষা করেছিল রেলের চূড়ান্ত ছাড়পত্রের। যেহেতু সেতুর মধ্যবর্তী ২২৭ মিটার দীর্ঘ অংশ রয়েছে রেললাইনের ওপর।
প্রশাসনিক সূত্রে খবর অনুযায়ী, রেলের তরফে চূড়ান্ত ছাড়পত্র হাতে পেয়ে গিয়েছে রাজ্য। আর এখন চলাচলের জন্য সেতু খুলে দিতে আর কোনো বাধা নেই। সেই কারণেই আগামী সপ্তাহেই হয়তো সাধারণের জন্য খুলে দেওয়া হবে মাঝেরহাট সেতু।
প্রশাসনের অন্তরমহলে জল্পনা চলছে আগামী বৃহস্পতিবারই হয়তো উদ্বোধন হবে সেতুটির, কিন্তু সূত্রের খবর অনুযায়ী সোমবার বৈঠক করে দিনক্ষণ চূড়ান্ত করা হবে। খুব সম্ভবত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেতুটির উদ্বোধন করবেন।

Covid

Co