শুরু হতে চলেছে আনলক-৭ , নয়া নির্দেশিকা জারি করল স্বরাষ্ট্রমন্ত্রক।

গত ১ নভেম্বর থেকে দেশজুড়ে শুরু হয়েছিল ষষ্ঠ আনলক পর্ব। কিন্তু তখন স্বরাষ্ট্রমন্ত্রক নতুন কোন নির্দেশিকা জারি করেনি, জানানো হয়েছিল পঞ্চম আনলক পর্বের নির্দেশিকাগুলিই বহাল রাখতে হবে। এবার, আগামী ১ ডিসেম্বর থেকে শুরু হবে সপ্তম পর্যায়ের আনলক পর্ব।
আনলক-৭ পর্বের জন্য বেশ কিছু নতুন নির্দেশিকা জারি করল স্বরাষ্ট্রমন্ত্রক। নির্দেশিকা অনুযায়ী, সামাজিক ক্রিয়া কলাপ এবং বিভিন্ন সামাজিক জামায়াতের ভিড় নিয়ন্ত্রণে রাখতে হবে। পূর্বে যে আদর্শ কার্যবিধি জারি করা হয়েছিল, তাই মেনে চলতে হবে একটি রাজ্যকে।
যে অঞ্চলগুলি কনটেইনমেন্ট জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে, অঞ্চলে শুধুমাত্র অতি প্রয়োজনীয় কার্যকলাপই চলবে। অন্য কোনো কারণে কনটেইনমেন্ট জোন গুলিতে প্রবেশ করা যাবে না। যদি অন্য কোন কারণে কন্টাইন্মেন্ট জোনে প্রবেশ করতে হয়, তাহলে স্থানীয় পুলিশ, পুরসভা কিংবা পঞ্চায়েত , স্থানীয় জেলাশাসকের অনুমতি নিতেই হবে।
পূর্বে লকডাউন ঘোষণা করার ক্ষমতা রাজ্যের হাত থেকে কেড়ে নেওয়া হয়েছিল, সপ্তম পর্বের আনলকে জানানো হয়েছে, রাজ্য গুলি নিজেদের সিদ্ধান্তে রাত্রিকালীন কারফিউ সহ বেশ কিছু সিদ্ধান্ত নিতে পারবে। কিন্তু লকডাউন ঘোষণা করতে হলে কেন্দ্রের সঙ্গে বাধ্যতামূলক আলোচনা করতে হবে।
পাশাপাশি, বাধ্যতামূলকভাবে সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টিতে জোর দেওয়া হয়েছে। আনলক-৭ জারি থাকবে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত।

Covid

Co