কবে হবে ২০২১ সালের বইমেলা ? দ্বন্দে গিল্ড !

আপামর বাঙালির কাছে কলকাতা বইমেলা হল প্রাণের জায়গা। বই প্রেমী বাঙালি সারাবছর অপেক্ষা করে থাকে কলকাতা বইমেলার জন্য। দেশ বিদেশের বিভিন্ন প্রকাশণা তাদের বইয়ের সম্ভার নিয়ে আসে কলকাতা বইমেলা প্রাঙ্গনে।২০১৯ সালের বইমেলাতে ২৯ টি দেশ তাদের ষ্টল দিয়েছিলো কলকাতা বই মেলাতে। প্রত্যেক বছরেই উৎসাহী বইপ্রেমীদের ঢল নাম বইমেলা প্রাঙ্গনে। গত বেশ কয়েকবছর ধরে সল্টলেকের সেন্ট্রাল পার্ক প্রাঙ্গনে অনুষ্ঠিত হচ্ছে কলকাতা বইমেলা।
কিন্তু বর্তমান করোনা আবহে কবে বা কিভাবে অনুষ্ঠিত হবে ২০২১ সালের বইমেলা ? সদুত্তর দিতে পারছেনা কলকাতা বইমেলা গিল্ড। সেন্ট্রাল পার্ক এর রক্ষনাবেক্ষনের দায়িত্বে থাকা বিধাননগর পুরনিগমের সাথে এদিন বৈঠকে বসেছিলেন বইমেলা গিল্ডের কর্মকর্তারা।সেখানে বইমেলা সূচি জানতে চাওয়া হলে গিল্ড কর্তৃপক্ষ স্পষ্ট করে কিছুই জানাতে পারেনি।
গিল্ড তরফে জানানো হয়েছে , করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই সিদ্ধান্ত নেয়া হবে। সেরকম হলে বইমেলার দিন পিছিয়ে দেয়া হবে। তবে গিল্ড চায় বইমেলা করতে। প্রসঙ্গত, ২০২১ সালের বইমেলার দিন ঠিক করা হয়েছিল ২৮ জানুয়ারী থেকে ৮ ফেব্রুয়ারী পর্যন্ত।
এই বিষয়ে বিধাননগর কমিশনারেটের এক করতে আমাদের জানিয়েছেন , অন্যান্য মেলার সাথে বইমেলার কোনো তুলনা হয়না। কলকাতা বইমেলাতে যে উৎসাহ নিয়ে মানুষ আসে বই কিনতে তার দেখার মতো। কিন্তু বর্তমান পরিস্থিতিতে কোরোনার কথা ভুলে গেলে চলবে না। ভাবনা চিন্তা করা হচ্ছে কিভাবে কি করা যায় তা নিয়ে।
তবে কলকাতা শহরের ঐতিহ্ ,নস্টালজিয়া বইমেলা হবে এই আসাতেই বুক বাঁধছে হাজারো বইপ্রেমী !

Covid

Co