পুলিশের শূন্যপদ ভরাট না করেই নিয়োগ করা হচ্ছে সিভিক ভলেন্টিয়ার, মামলা সুপ্রিম কোর্টে।

দেশের বিভিন্ন রাজ্যে পুলিশের শূন্যপদ নিয়ে বিতর্ক চলছে বেশ কিছু বছর ধরেই। তখন রাজ্য পুলিশের শূন্য পদ নিয়ে সুপ্রিমকোর্টে একটি মামলাও হয়। ২০১৭ সালে সেই মামলায় সুপ্রিম কোর্ট স্পষ্টতই জানিয়ে দেয়, নির্দিষ্ট সময়সীমা মেনে নিয়ম করে পুলিশে নিয়োগ প্রক্রিয়া চালাতে হবে। যদি সময়সীমা মেনে কাজ না হয় তাহলে সংশ্লিষ্ট রাজ্যের স্বরাষ্ট্র সচিব এবং রাজ্য পুলিশের ডিজি বাধ্য থাকবেন।
এরপর কেটে গিয়েছে প্রায় তিনটে বছর।২০১৭ সালেই পশ্চিমবঙ্গ সরকার জানিয়েছিল, পুলিশের শূন্য পদ রয়েছে ৪০ হাজার মত। অভিযোগ, তিন বছর পেরিয়ে গেলেও এখনো পর্যন্ত আগের শূন্যপদই পুরান করা হয়নি। অথচ, পুলিশে নিয়োগ না করে রাজ্য পুলিশে দেড় লক্ষের বেশি সিভিক ভলেন্টিয়ার নিয়োগ করা হচ্ছে।
আবু সোহেল নামে এক আইনজীবী সুপ্রিমকোর্টে একটি মামলা দায়ের করে এই অভিযোগই জানিয়েছেন‌। তিনি আরো বলেন, ভলেন্টিয়ার দের পুলিশের কাজে ব্যবহার করাও উচিত হচ্ছে না।
আগামী বছর রাজ্য নির্বাচন থাকায় সেই সময় রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি সামলানোর জন্য প্রচুর সংখ্যায় পুলিশ কর্মী প্রয়োজন কিন্তু রাজ্য পুলিশ কর্মী নিয়োগ না করে সিভিক ভলেন্টিয়ার নিয়োগের দিকে নজর দিচ্ছে। যা অনুচিত।

Covid

Co