করণা আবহে ভোট প্রচার এবং নির্বাচন নিয়ে চিন্তিত কমিশন, ফের মত চাইল রাজনৈতিক দলগুলির।

সূচি অনুযায়ী ২০২১ এর বিধানসভা নির্বাচন আসন্ন। কিন্তু করোনা পরিস্থিতির সংকটকালে রাজনৈতিক দলগুলি জনসভা, ভোট প্রচার কিভাবে করবে তা এখনও পর্যন্ত ঠিক হয়নি।
রাজ্যের রাজনৈতিক দলগুলি থেকে তাদের মতামত ভাবনা এবং পরামর্শ চাইতে মঙ্গলবার চিঠি পাঠাল নির্বাচন কমিশন। সূত্রের খবর অনুযায়ী গত ১৭ জুলাইও চিঠি পাঠিয়েছে নির্বাচন কমিশন, কিন্তু তাতে বহু রাজনৈতিক দলই কোন সাড়া দেননি।

করণা আবহ না থাকলে এই চলতি মাস থেকেই শুরু হয়ে যেত বিভিন্ন রাজনৈতিক দলের ভোট প্রচার, জনসভা। কিন্তু বাধ সাধল কোভিড-১৯।
এ করোনা সংকটকালে বড় জমায়েতে নিষেধাজ্ঞা রয়েছে, যদিওবা জমায়েত হয় সেখানে স্যানিটাইজার এবং থার্মাল গান ব্যবহার করতে হবে। কিন্তু এই পরিস্থিতিতে জনসভা ভোট প্রচার কিভাবে সম্ভব তা জানতে চেয়ে গত ১৭ই জুলাই স্বীকৃত রাজনৈতিক দলগুলোকে চিঠি দিয়েছিল কমিশন। বলা হয়েছিল একটি নির্দিষ্ট তারিখের মধ্যে জানাতে হবে রাজনৈতিক দলগুলিকে। কিন্তু সে তারিখ পেরিয়ে যাওয়ার পরেও মতামত দেয় নি অনেক রাজনৈতিক দলই। কমিশন সূত্রের দাবি এখনো অনেক রাজনৈতিক দল পরিকল্পনায় করতে পারেননি, তাই জন্য তারা মতামত দিতে পারছেন না। সেই কারণে আবারো মঙ্গলবার চিঠি পাঠিয়েছে কমিশন, আগামী ১১ই আগস্টের মধ্যে প্রত্যেকটি রাজনৈতিক দলকে তাদের মত জানাতে হবে বলে নির্দেশ দিয়েছে তারা।


তবে অনেকের মতেই, এরকম করোনা পরিস্থিতি আগে কখনো হয়নি। সেই জন্য রাজনৈতিক দলগুলির সময় লাগছে তাদের ভোট প্রচারের অন্য পথ বার করতে।
যদিও কিছু রাজনৈতিক দল সোশ্যাল মিডিয়ায় প্রচার করা শুরু করে দিয়েছে , কিন্তু বাকি দলগুলির পক্ষে সোশ্যাল মিডিয়ায় প্রচার করা সম্ভব নাও হতে পারে।

Covid

Co