নবমের জট কাটলেও , মিটলোনা পঞ্চম শ্রেণীর সমস্যা – চিন্তায় অভিভাবকেরা।

করোনা আবহে রাজ্যের বর্তমান শিক্ষাব্যবস্থা একেবারে ভেঙে পড়েছে।গত,মার্চ মাসে শেষ ক্লাস হয়েছিল রাজ্যের স্কুলগুলিতে , তারপর থেকেই রাজ্য তথা দেশ জুড়ে জারি হয়ে যায় লকডাউন। যার ফলে অনলাইন ক্লাসের মাধ্যমে পড়াশোনা এগিয়ে নিয়ে যেতে হয়েছে। আর শিক্ষকমহলের একাংশ দাবি জানিয়েছিল, অনলাইনে ক্লাসের ওপর ভিত্তি করে কোনোভাবেই পরীক্ষা নেয়া হবেনা স্কুল পড়ুয়াদের।
পরিস্থিতির কথা মাথায় রেখে রাজ্য শিক্ষা দফতর সিদ্ধান্ত নেয়, ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত সব পড়ুয়াকেই পাস করিয়ে দেয়া হবে। তখন প্রশ্ন উঠেছিল তাহলে নবমের মতো একটি গুরুত্বপূর্ণ শ্রেণীর পড়ুয়াদের কি হবে?
সম্প্রতি এদিন মধ্যশিক্ষা দফতর একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেয়, নবম শ্রেণীর পড়ুয়াদেরও দশম শ্রেণীতে উঠিয়ে দেয়া হবে। কিন্তু এবার প্রশ্ন পঞ্চম শ্রেণীর খুদে পড়ুয়াদের কি হবে? প্রসঙ্গত, কাগজে কলমে ইতিমধ্যেই পঞ্চম শ্রেণীকে প্রাথমিকের আওতায় নিয়ে আসা হয়েছে কিন্তু বেশ কিছু হাইস্কুল এখনো পঞ্চম শ্রেণীর পঠন পাঠন চলছে। আর এখানেই বেঁধেছে গন্ডগোল। বিজ্ঞপ্তিতে পঞ্চম শ্রেণীর পড়ুয়াদের বিষয়ে কিছু উল্লেখ না থাকায় অথৈ জলে খুদে পড়ুয়াদের ভবিষ্যৎ। অভিভাবকেরা আবেদন জানিয়েছেন, যত দ্রুত সম্ভব যেন সিদ্ধান্ত নেয়া হয়। নইলে বহু সমস্যার সম্মুখীন হতে হবে।

Covid

Co