ভেজাল মধু বিতর্কে ক্ষোভ প্রকাশ মধু নির্মাণ সংস্থা গুলি।

সম্প্রতি সেন্টার ফর সাইন্স এন্ড এনভায়রনমেন্ট নামক একটি সংস্থা মধু ভেজাল হওয়া নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে। যেখানে বলা হয়েছে, দেশের বেশিরভাগ নামি সংস্থার মধু নাকি ভেজাল! ভেজাল বলতে তা চিনি বা গুড় কোনটাই নয় , তা হল চাল বা অন্য কোনো দানা থেকে রাসায়নিক উপায়ে তৈরি হওয়া এক ধরনের মিষ্টির রস। সংস্থাটির দাবি, ভারতের মধ্যে খোদ উত্তরাখণ্ডেই সেই রস তৈরির কারখানা রয়েছে।
বর্তমান করোনা পরিস্থিতিতে প্রচুর লোক মধু ক্ষেত্রে এই ভেবে মধুতে প্রচুর পরিমাণে অ্যান্টিবায়োটিক পাওয়া যায়। কিন্তু এই ভেজাল মধু আখেরে ক্ষতি করছে।
এই মধু ভেজাল হওয়ার রিপোর্ট প্রকাশ্যে আসতেই ক্ষোভ উগরে দিয়েছেন মধু তৈরীর বড় বড় সংস্থাগুলি।এদিন একটি সংস্থা বিবৃতি দিয়ে স্পষ্টতই জানিয়ে দিয়েছে, শুধুমাত্র তাদের বদনাম করার জন্যই এই রিপোর্ট প্রকাশ করা হয়েছে। তাদের মধু ১০০ শতাংশ খাঁটি।
অপর একটি সংস্থার কর্ণধার জানিয়েছেন, তারা যে মধু তৈরি করেন তার সরকারি নির্দেশিকা মেনে তৈরি এবং সরকারি সংস্থা দ্বারা স্বীকৃত।
তবে এ বিষয়ে রিপোর্ট প্রকাশকারী সংস্থা সেন্টার ফর সাইন্স এন্ড ইনভারমেন্ট জানিয়েছে, তাদের তথ্য একেবারেই ঠিক। তারা জার্মানি থেকে বিশেষজ্ঞ সংস্থাকে দিয়ে পরীক্ষা করে তবে এই রিপোর্ট প্রকাশ করেছে।

Covid

Co