কাল থেকেই শুরু হতে চলেছে দক্ষিনেশ্বর মেট্রোর ট্রায়াল যাত্রা।

জল্পনা ছিল কালীপুজোর আগেই মেট্রো পৌঁছে যাবে দক্ষিণেশ্বরে কিন্তু সেই জল্পনায় ইতি টেনে মেট্রো কতৃপক্ষ জানিয়ে দিয়েছিলো বেশকিছু কাজ তখনও বাকি,কালীপুজোর আগে কোনোভাবেই মেট্রো পরিষেবা চালু করা সম্ভব নয়। তার কারণ হিসেবে মেট্রো কতৃপক্ষ জানিয়েছিল,লকডাউনের ফলে বেশ কিছু কাজ আটকে ছিল, বেশকিছু জিনিস যেগুলি আমদানি করার কথা ছিল সেই পদ্ধতি পুরোই বন্ধ ছিল লকডাউন থাকায়।আর সেই কারণেই পরিকল্পনা থাকলেও কালীপুজোর আগে শুরু করা যায়নি মেট্রো পরিষেবা।
এবার মেট্রো কতৃপক্ষ জানিয়ে দিলো, আগামীকাল অর্থাৎ ২৩ ডিসেম্বর থেকে চালু হতে চলেছে দক্ষিনেশ্বরগামী মেট্রো।৪.১ কিলোমিটার অংশে আপাতত পরীক্ষামূলকভাবে শুরু হবে ট্রেন চলাচল।নোয়াপাড়া মেট্রোর পর এই অংশ সম্প্রসারিত করা হয়েছে দুটি স্টেশনে – ১) বরানগর এবং ২) দক্ষিনেশ্বর।
দক্ষিনেশ্বর মেট্রো স্টেশন প্রান্তিক স্টেশন হলেও এখানে ট্রেন ঘোরানোর কোনো জায়গা নেই সেই কারণে তাই স্টেশনে ঢোকানোর আগে ক্রসওভার পাতা হয়েছে। অর্থাৎ যখন আপ না ডাউন যে লাইন ফাঁকা থাকবে সেখান থেকেই ট্রেন ক্রস করিয়ে তার দিক পাল্টানো হবে।
ট্রায়াল যাত্রা শুরু হলেও কবে থেকে যাত্রী পরিবহন শুরু হবে তা জানানো হয়নি। মেট্রো কতৃপক্ষ জানিয়েছে সব কাজ শেষ হয়ে গেলেও সৌন্দর্যয়নের কিছু কাজ বাকি রয়েছে। তা দ্রুত সেরে ফেলার চেষ্টা করা হচ্ছে।

Covid

Co